মাধ্যমিকে সাফল্যের উপায় (পর্ব চার)

নিঃসন্দেহে মাধ্যমিক জীবনের প্রথম বড় পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষার সফলতা নিয়ে অভিভাবক এবং ছাত্রছাত্রীদের মধ্যে বিপুল প্রত্যাশা তৈরি হয়। মাধ্যমিকে সাফল্য নিশ্চিত করার লক্ষ্যে চলছে ধারাবাহিক প্রবন্ধ; মাধ্যমিকে সাফল্য লাভের সূত্র। আজ রইল চতুর্থ সূত্র।

||মাধ্যমিকে সাফল্যের চতুর্থ সূত্র : পরীক্ষার ভয়কে জয় করা||

অধিকাংশ ছাত্রছাত্রী পরীক্ষার নাম শুনলেই ‘নার্ভাস’ বোধ করে। আর সেটা যদি জীবনের প্রথম বড় পরীক্ষা হয়, তাহলে ছাত্রছাত্রীদের মনে যে কি পরিমাণ ‘ভয়-আতঙ্ক’ কাজ করতে পারে তা আমরা খুব সহজেই অনুমান করতে পারি।

পরীক্ষার ভয় থেকে কি কি সমস্যা দেখা দিতে পারে?

পরীক্ষার ভয় থেকে ‘নার্ভাসনেস’ অহেতুক দুশ্চিন্তা ইত্যাদি তৈরি হয়। সব বিষয় ভালো ভাবে জানা থাকলেও, বার বার মনে হতে থাকে ‘আমি পরীক্ষায় সব কিছু গুছিয়ে লিখতে পারবো তো’, ‘রেজাল্ট ভালো হবে তো’।

এইরকম বহু ছাত্রছাত্রী আছে যাদের স্রেফ পরীক্ষার চাপ রাখতে না পারার কারণে পরীক্ষা খারাপ হয়েছে।

কিভাবে ভয় কে জয় করা যায়?

এই রোগের একটাই ওষুধ, তা হল বার বার পরীক্ষা দেওয়া। এই পরীক্ষা যত বেশি অজানা পরিবেশে দেওয়া হবে, পরীক্ষার্থীর জন্য তা ততটাই উপকারী হবে।

এই কারণে EDULEARN মাধ্যমিক মক্‌ টেস্ট অন্যান্য সাধারণ পরীক্ষার থেকে সম্পূর্ণ আলাদা, কারণ এই পরীক্ষা একটি অচেনা পরিবেশে, মাধ্যমিকের আদলে প্রস্তুত প্রশ্নপত্রে দিতে হয়। তাই EDULEARN মাধ্যমিক মক্‌ টেস্ট ছাত্রছাত্রীদের ভয়কে জয় করতে শেখায়।

Madhyamik-Mock-Test

প্রথম মাধ্যমিক মক্‌ টেস্ট শুরু হচ্ছে আগামী 17ই October থেকে। এই ব্যাপারে আরো জানতে চলে আসুন EDULEARN উত্তরপাড়া সেন্টারে অথবা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করুন 9614581033 নম্বরে

মাধ্যমিকে সাফল্যের প্রথম সূত্রটি পড়ুন

Leave a Reply