পড়াশোনার সমীক্ষা

গত 14ই জুলাই EDULEARN মিনি মক্‌ টেস্ট পরীক্ষার দিন 764 ছাত্রছাত্রীর (অষ্টম থেকে দশম শ্রেণি) উপর EDULEARN একটি সমীক্ষা চালায়।

এই পড়াশোনা সংক্রান্ত সমীক্ষায় উঠে আসে কিছু গুরুত্বপূর্ণ তথ্য, যা অভিভাবক বা ছাত্রছাত্রীদের জানা একান্ত প্রয়োজনীয়।

প্রশ্নঃ কি তোমার রেজাল্ট নিয়ে সন্তুষ্ট?

অভিভাবকেরা যতই চেষ্টা করুন না কেন; ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা না এলে ভালো রেজাল্ট করা প্রায় অসম্ভব। আমরা প্রশ্ন করেছিলাম “তুমি কি তোমার রেজাল্ট নিয়ে সন্তুষ্ট?”। এর উত্তরে 67% ছাত্রছাত্রীরা জানিয়েছে যে তারা তাদের শেষ বার্ষিক পরীক্ষার রেজাল্টে খুশি নয়।

কিন্তু শুধু অখুশি হলেই তো চলবে না! ফলাফল ভালো করতে হবে। পরীক্ষার ফল ভালো করার জন্য কোন কোন বিষয়গুলিতে নজর দেওয়া প্রয়োজন, আমরা জানতে চেয়েছিলাম।

প্রশ্নঃ পড়াশোনায় উন্নতির জন্য কোন বিষয়টি সবথেকে গুরুত্বপূর্ণ?

তার উত্তরে ছাত্রছাত্রীরা মূলত দুটি বিষয়কে প্রধান বিষয় হিসাবে চিহ্নিত করেছে। প্রথমটি হল ‘পড়া ভালো করে বোঝা’ (54%) এবং দ্বিতীয়টি হল ‘পড়া সঠিক ভাবে অভ্যাস করা’ (51%)।

মজার বিষয় হল, ভালো ‘শিক্ষকের কাছে পড়া’ এবং ‘পড়া মুখস্থ করার’ মত আপাত দৃষ্টিতে প্রয়োজনীয় বিষয়গুলি প্রায় কোন গুরুত্বই পায়নি। সুতরাং চোখ বুঝে এটা বলা যায় যে, পড়া ভালো করে বোঝা এবং পড়া সঠিক ভাবে অভ্যাস করা এই দুটি বিষয়কে ছাত্রছাত্রীরা তাদের ভালো রেজাল্ট করার সোপান হিসাবে চিহ্নিত করছে।

survey-result-2

প্রশ্নঃ কি কি বিষয়ে কোচিং নাও?

সমীক্ষা থেকে আমরা জানতে পেরেছি যে প্রায় সব কটি বিষয়েই (মোট সাতটি বিষয়ে)  ছাত্রছাত্রীরা আলাদা করে কোচিং নেয়। তাদের মধ্যে চারটি বিষয়কে আমরা আলাদা করে চিহ্নিত করেছি। লক্ষণীয় অধিকাংশ ছাত্রছাত্রী বিজ্ঞান(95%), অঙ্ক(70%) এবং ইংরাজি (60%) এই তিনটি বিষয়ে আলাদা করে কোচিং অবশ্যই নেয়।

survey-3

প্রশ্নঃ কি কি বিষয় বুঝতে পারো না?

আমরা আগের একটি প্রশ্নে দেখেছি ছাত্রছাত্রীরা পরীক্ষার রেজাল্টে উন্নতির জন্য ‘পড়া ভালো করে বোঝা’ বিষয়টির উপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। অথচ, ‘কোন বিষয়গুলি বুঝতে পারো না’ বিষয়ে তারা জানাচ্ছে, বিজ্ঞান, অঙ্ক এবং ইতিহাস বুঝতে তাদের অসুবিধা হয়। এদের মধ্যে বিজ্ঞান বিষয়ের এর অবস্থা সর্বাধিক আশঙ্কাজনক।

coaching

 

এইখানেই আমরা অভিভাবকদের মনোযোগ আকর্ষণ করতে চাই

অভিভাবকদের স্বপ্ন তাদের সন্তানের সাফল্য অর্থাৎ ভালো রেজাল্ট; এই রেজাল্টের জন্য তারা সব রকম চেষ্টার ত্রুটি রাখেন না। কিন্ত প্রতি 10 জন ছাত্রছাত্রীর মধ্যে প্রায় 6 জন ছাত্রছাত্রী, আলাদা করে কোচিং নেওয়া সত্ত্বেও বিজ্ঞানের মত গুরুত্বপূর্ণ বিষয় বুঝতে পারে না। তাহলে তারা ভালো রেজাল্ট করবে কি করে?

survey-4

আমরা আপনাদের জানাতে চাই, পরীক্ষায় সাফল্যের প্রধান দুটি রাস্তা হল পড়া ভালো করে বোঝা ও তা ভালো করে অভ্যাস করা। পড়া বোঝায় কোন রকম ফাঁক থেকে গেলে ভালো রেজাল্ট করা এক প্রকার অসম্ভব।

তাই আমাদের আর্জি, আপনারা পর্যালোচনা করে দেখুন যে সন্তানের পড়া বোঝায় কোন প্রকার ফাঁক থাকছে না তো? ও সব পড়া ভালোভাবে বুঝতে পারছে তো?

সাফল্যের কৌশল বা পড়াশোনায় সংক্রান্ত সাহায্যের জন্য আমাদের সেন্টারে আসুন অথবা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করুন 9614581033 নম্বরে।

ছাত্রছাত্রীদের 100% পড়া বোঝা ও সঠিক অভ্যাসের সুযোগ দেবার জন্য EDULEARN প্রস্তুত করেছে Scientific Learning Process


আপনি আপনার সন্তানকে এই বিশেষ পদ্ধতির সুবিধা দিতে পারেন EDULEARN ক্লাসের মাধ্যমে

মাধ্যমিক ক্লাস (IX – X) | উচ্চ মাধ্যমিক ক্লাস (XI – XII)

 

Leave a Reply