পছন্দ আপনার হাতে!

নমস্কার, আমরা কি আপনার মূল্যবান দুই মিনিট সময় পেতে পারি?

আপনারা অতীতে কোন-না-কোন সময়ে আমাদের কাছ থেকে ‘Scientific Learning Process’ এই কথাটি শুনেছেন। আজ এই স্বল্প দৈর্ঘ্যের প্রতিবেদনে আমরা আপনার কাছে এই বিশেষ শিক্ষন পদ্ধতি তুলে ধরতে চাই।

প্রথমেই আমরা জানাতে চাই ‘Scientific Learning’ ভারত সরকার দ্বারা স্বীকৃত একটি ট্রেডমার্ক, যা শুধুমাত্র EDULEARN ব্যবহার করতে পারে।

Scientific Learning-এর উদ্দেশ্য কি?

এর প্রধান উদ্দেশ্য ছাত্রছাত্রীদের কাছে পড়ার বিষয় বস্তু তুলে ধরা ও তা সঠিক অনুশীলনীর মাধ্যমে পরীক্ষায় সফলভাবে উপস্থাপিত করা।

এর বিশেষত্ব কি কি?

Scientific Learning এর মাধ্যমে একটি নিদিষ্ট পাঠ্য পরিকল্পনার (study plan) সাহায্যে, প্রতিটি বিষয়ের আলাদা আলাদা বিশেষজ্ঞ শিক্ষকের দ্বারা আলোচনার মাধ্যমে পড়ার বিষয় বস্তুগুলি শেখানো হয় এবং নিয়মিত পরীক্ষা – মুল্যায়ন ও কাউন্সেলিং এর মাধ্যমে পরীক্ষায় উপস্থাপন নিশ্চিত করা হয়।

SLP in bengali

কিভাবে Scientific Learning, সাধারণ শিক্ষা পদ্ধতির থেকে আলদা?

Scientific Learning Process

সাধারণ শিক্ষা পদ্ধতি

–       নির্দিষ্ট পাঠ্যসুচি মেনে পড়ানো হয়। –       সাধারণত আলদা করে পাঠ্যসূচী  মানা হয় না, ‘যখন যেমন – তখন তেমন’ ভাবে পড়ানো হয়
–       আলোচনা ও ডিজিটাল লার্নিং এর সাহায্যে পড়ানো হয়। –       ডিজিটাল লার্নিং ব্যবহৃত হয় না, সাধারণত পড়া মুখস্তের উপর জোর দেওয়া হয়।
–       প্রতিটা বিষয় আলাদা আলাদা বিশেষজ্ঞ শিক্ষক দ্বারা পড়ানো হয়। –       অধিকাংশ ক্ষেত্রে এক শিক্ষক একাধিক বিষয় পড়ান।
–       প্রতিটা চ্যাপ্টার শেষে বাধ্যতামূলক টেস্ট সারা বছর অসংখ্য সারপ্রাইজ টেস্ট ও ইউনিট টেস্টের মাধ্যমে পরীক্ষায় সাফল্য নিশ্চিত করা হয়। –       সাধারণত পরীক্ষা ব্যবস্থা তেমন মজবুত হয় না।
–       ব্যাচ প্রতি মাত্র ছয় জন ছাত্রছাত্রী ক্লাস করে। –       সাধারণত অগণিত ছাত্রছাত্রী একটি ব্যাচে একসাথে পড়াশোনা করে।
–       নিয়মানুবর্তিতা, কাউন্সিলিং এবং পারফরমেন্স রিপোর্টের মাধ্যমে অগ্রগতি নিশ্চিত করা। –       আলাদা করে কোন মূল্যায়নের ব্যবস্থা নেই।

 

Scientific Learning-এর সাফল্য।

EDULEARN এর ছয় বছরের কার্যকালে অসংখ্য ছাত্রছাত্রী এই পদ্ধতির মধ্যে দিয়ে পড়াশোনা করে অসাধারণ সাফল্য পেয়েছে। বিশেষ করে অমনোযোগী ছাত্রছাত্রীদের জন্য এই পদ্ধতি বিশেষ ভাবে কার্যকরী

কিভাবে এই পদ্ধতির সাথে যুক্ত হওয়া যায়?

আমরা আরো বেশি সংখ্যক ছাত্রছাত্রীদের এই বিশেষ শিক্ষণ পদ্ধতির মধ্যে আনতে চাই। তাই এই শিক্ষাবর্ষ থেকে আমরা বিবেক স্কলারশিপ, সবার জন্য  উন্মুক্ত করে দিয়েছি। যাতে প্রতিটি ছাত্র- ছাত্রী এই সুবিধে উপভোগ করতে পারে।  এই স্কলারশিপের মাধ্যমে ছাত্রছাত্রীরা নবম ও দশম শ্রেণির সাতটি বিষয় একত্রে একটি বিশেষ টিউশন ফিসে পড়তে পারবে [নবম শ্রেণী – 2200 টাকা প্রতি মাস / দশম শ্রেণী 2500 টাকা প্রতিমাস]।

আশা করছি আমরা আপনাদের কাছে EDULEARN Scientific Learning সম্পর্কে সম্পূর্ণ ধারণা তুলে ধরতে সক্ষম হয়েছি।

EDULEARN নবম ও দশম শ্রেণির কোচিং ক্লাসে ভর্তি শুরু হচ্ছে নভেম্বরের ১০ তারিখ থেকে, ক্লাস শুরু হবে ১৫ই ডিসেম্বর থেকে।

মাধ্যমিক প্রস্তুতি (IX – X) | উচ্চ মাধ্যমিক (XI – XII) | ICSE (VII – XII) | CBSE (VII – XII)

আগ্রহী অভিভাবকেরা EDULEARN Scientific Learning সম্পর্কে আরো জানতে আমাদের উত্তরপাড়া সেন্টারে আসুন (রাজা প্যারীমোহন কলেজ বাসস্ট্যান্ডের কাছে) অথবা আমাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন 9836863133 / 9614581033 নম্বরে।

Leave a Reply